বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ১১:২৬ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
ফোর্বসের তালিকায় ৯ বাংলাদেশি বাংলাদেশের নির্বাচন ব্যবস্থা একসময় বিশ্বে রোল মডেল হবে চাহিদার চেয়ে ২৩ লাখ কোরবানির পশু বেশি আছে : মন্ত্রী ২০২৪-২৫ অর্থবছরে এডিপির সর্বোচ্চ ৩৮৮০৯ কোটি টাকা বরাদ্দ পাচ্ছে এলজিইডি বিদেশী সাহায্যপ্রাপ্ত প্রকল্পগুলো দ্রুত সম্পন্ন করার নির্দেশ প্রধানমন্ত্রীর দুবাইয়ে বিদেশীদের গোপন সম্পদের পাহাড়, তালিকায় ৩৯৪ বাংলাদেশীও সেলিম প্রধানকে জরিমানা, প্রার্থিতা বাতিলের নির্দেশ বহাল ফের আটকে গেলো এলিভেটেড এক্সপ্রেসওয়ের অর্থ ছাড় উপজেলা নির্বাচন জনগণের সাথে প্রতারণা করার নির্বাচন : রিজভী মালয়েশিয়ার হুমকি : হামাস নেতাদের সাথে আনোয়ারের ছবি ফেরাল ফেসবুক
আগামীকাল জরুরি বৈঠকে ওয়ানডে অধিনায়ক ঘোষণা করতে পারে বিসিবি

আগামীকাল জরুরি বৈঠকে ওয়ানডে অধিনায়ক ঘোষণা করতে পারে বিসিবি

স্বদেশ ডেস্ক:

আগামীকাল মঙ্গলবার মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে পরিচালনা পর্ষদের সভায় জাতীয় দলের ওয়ানডে অধিনায়কের নাম ঘোষণা করতে পারে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

ইনজুরির কারণে তামিম ইকবাল সরে যাওয়ায় অধিনায়কের পদটি খালি হয়েছে।

তামিমের স্থলাভিষিক্ত হওয়ার দৌড়ে সবচেয়ে এগিয়ে টেস্ট ও টি-টোয়েন্টি অধিনায়ক সাকিব আল হাসান। বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন বলেছেন, অধিনায়ক হিসেবে এই অলরাউন্ডারকে নির্বাচন করা সহজ ব্যপার।

অধিনায়কের হওয়ার দৌড়ে নাম আছে গেল বছর ভারতের বিপক্ষে ২-১ ব্যবধানে ঐতিহাসিক সিরিজ জয়ে দলকে নেতৃত্ব দেয়া লিটন দাসেরও। তামিমের ডেপুটি হিসেবে ছিলেন লিটন। শেষ মুহূর্তে অধিনায়ক হওয়ার তালিকায় নাম উঠে এসেছে অলরাউন্ডার মেহেদি হাসান মিরাজেরও।

তবে দীর্ঘমেয়াদে অধিনায়ক নিয়োগে আগ্রহী বিসিবি।

এর আগে দু’বার ওয়ানডে দলের নেতৃত্বে ছিলেন সাকিব। ২০০৯ থেকে ২০১১ এবং ২০১৫ থেকে ২০১৭ সাল পর্যন্ত মোট ৫০টি ওয়ানডেতে দলকে নেতৃত্ব দিয়ে ২৩টিতে জয় পান সাকিব। জয়ের দিক দিয়ে বাংলাদেশের পক্ষে দ্বিতীয় স্থানে আছেন তিনি। সর্বোচ্চ ৫০ জয়ে শীর্ষে মাশরাফি বিন মর্তুজা। ২৯ জয় নিয়ে তৃতীয় স্থানে আছেন হাবিবুল বাশার।

৩৭ ম্যাচে নেতৃত্ব দিয়ে ১১টিতে জয় আছে অভিজ্ঞ মুশফিকুর রহিমের। কিন্তু আবারো দলের ভার নিতে রাজি নন তিনি।

এ অবস্থায়, অধিনায়ক হবার ক্ষেত্রে স্বাভাবিক পছন্দ হওয়া উচিত লিটন। কিন্তু বোর্ড যেহেতু দীর্ঘমেয়াদে চাইছে, সেক্ষেত্রে তার হবার সম্ভাবনা ক্ষীণ।

তামিমের অধিনায়কত্ব ছেড়ে দেয়ার দিন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন বলেছিলেন, ‘যদি এটি শুধুমাত্র একটি সিরিজের বিষয় হতো, তাহলে আমরা সহ-অধিনায়ককে দায়িত্ব দিতে পারতাম। কিন্তু আমরা দীর্ঘমেয়াদী সমাধান চাই। এজন্য আমাদের আলোচনার প্রয়োজন।’

গেল মাসে হঠাৎ করেই ক্রিকেট থেকে অবসর নেন তামিম। পরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে বৈঠকের পর অবসরের সিদ্ধান্ত প্রত্যাহার করেন তিনি।

এরপর ছয় সপ্তাহের বিশ্রাম পেয়েছিলেন তামিম। ওই সময় লন্ডনে চিকিৎসকের পরামর্শ নেন তিনি। পিঠের ইনজুরি থেকে সুস্থ হতে চিকিৎসকের তত্ত্বাবধানে ইনজেকশনও নেন তামিম। কিন্তু ইনজেকশনে সম্পূর্ণ সুস্থ হওয়ার কোনো গ্যারান্টি না থাকায়, অধিনায়কের পদ থেকে সরে যাওয়াই ভালো বলে জানান তামিম। পাশাপাশি এশিয়া কাপ থেকেও নাম প্রত্যাহার করে নেন তিনি।

আগামী সেপ্টেম্বরে নিউজিল্যান্ডের বিপক্ষে বাংলাদেশের তিন ম্যাচের ওয়ানডে সিরিজ দিয়ে দলে ফেরার আশা করছেন তামিম।

সাকিব প্রথম পছন্দ হলেও আরো দুই বছর তিনি খেলবেন কিনা এ বিষয়ে দ্বিধায় বিসিবি সভাপতি। তিনি বলেছিলেন, ‘সাকিব সবচেয়ে সহজ পছন্দ। কিন্তু আমরা জানি না সে আরো দুই বছর খেলবে কিনা। এ বিষয়ে তার সাথে কথা বলতে হবে।’

ওয়ানডে বিশ্বকাপে সাত ম্যাচে দলকে নেতৃত্ব দিয়েছেন সাকিব। এরমধ্যে তিনটি জয় ও চারটিতে হেরেছে বাংলাদেশ। বিশ্ব ক্রিকেটের সবচেয়ে বড় মঞ্চে বাংলাদেশের সেরা পারফরমার তিনি। ২০১৯ সালের বিশ্বকাপে ৬০৬ রান এবং ১১ উইকেট নিয়ে অনন্য রেকর্ড গড়েন সাকিব।

এদিকে, অধিনায়ক বেছে নেয়ার পর এশিয়া কাপ ও বিশ্বকাপের জন্য দল ঘোষণার সম্ভাবনা রয়েছে বিসিবির।

সূত্র : বাসস

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877